ধেয়ে আসছে ‘ ঘূর্ণিঝড় মহা ’, শঙ্কায় বাংলাদেশ-ভারত দ্বিতীয় টি-টোয়েন্টি

২৪ বিডিটাইম ডেস্ক:

রোববার নয়াদিল্লিতে অরুণ জেটলি স্টেডিয়ামে শফিউল ইসলামের গতি আর আমিনুল ইসলামের লেগ স্পিনে বিভ্রান্ত হয়ে ৬ উইকেটে ১৪৮ রানে ইনিংস থামায় স্বাগতিক ভারত।

জবাবে মুশফিকুর রিহমের অনবদ্য ব্যাটিংয়ে ৩ বল হাতে রেখে ৭ উইকেটের জয় পায় বাংলাদেশ দল। এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেল টাইগাররা।

কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে ভেস্তে যেতে পারে ম্যাচটি। সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের আবহাওয়ার পূর্বাভাস বলছে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘মহা’।

আঞ্চলিক আবহাওয়া দফতরের কর্মকর্তা জয়ন্ত সরকার এ ব্যাপারে সংবাদসংস্থা পিটিআইকে জানান, ‘আগামী বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোরের মধ্যে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। এই মুহূর্তে ঘূর্ণিঝড় মহা দিউ থেকে ৫৮০ কিলোমিটার ও ভারাভালের উত্তর পশ্চিম থেকে ৫৫০ কিলোমিটার কেন্দ্রে অবস্থান করছে। তা ক্রমশ এগিয়ে আসছে গুজরাটের দিকে। গুজরাটে এই ঘূর্ণিঝড়টি আঘাত হানলে ভারী বৃষ্টিপাত হবে, সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া।’

তিনি আরও জানান, ‘বুধবার গুজরাটের স্থলভাগে আঘাত হানার সময় ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে। ৯ নভেম্বর থেকে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র উপক‚লে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।’

এরই মধ্যে ভারতের পশ্চিম উপক‚লে সতর্কবার্তা জারি করা হয়েছে। কেরালা থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাটে নৌ-সেনা, উপক‚লরক্ষীবাহিনীকে বিপর্যয় ঠেকাতে নির্দেশনা দেওয়া হয়েছে। পর্যটকদের সমুদ্র সৈকতে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই আরব সাগরে প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নেয় সাইক্লোন ‘মহা’। ওই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার।